আজ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই মে, ২০২৪ ইং

আজ লাঙ্গলবন্দের অষ্টমী স্নান জেনে নিন এর পৌরানিক কাহিনী

রনজিত কুমার পাল (বাবু),নিজস্ব প্রতিবেদক:

২৫শে চৈত্র ৮ই এপ্রিল “শুক্রবার” চৈত্র মাসের শুক্ল পক্ষের অষ্টমী তিথিতে ঢাকার অদূরে নারায়ণগঞ্জ জেলার বন্দর থানাধীন ইছাপুর ইউনিয়ন অন্তর্ভুক্ত লাঙ্গলবন্দের মহাঅষ্টমী স্নান২০২২ইং অনুষ্ঠিত হচ্ছে
অষ্টমী তিথি শুরু ৮ই এপ্রিল- ২৫শে চৈত্র শুক্রবার রাত্রি ৯/১১/৫৬ সেকেন্ড হতে ৯ই এপ্রিল- ২৬শে চৈত্র শনিবার ১১/৮/৪৭ সেকেন্ড পর্যন্ত।

লাঙ্গলবন্দের অষ্টমী স্নান সম্পর্কে একটি পৌরানিক কাহিনী প্রচলিত আছে ।
কোন এক দূর অতীতে জমদগ্নি মহামুনির রেনুকা নামে রাজবংশীয় এক পরমা সুন্দরী স্ত্রী ছিল । তাদের ছিল ৫ পুত্র । সর্ব কনিষ্ঠ পুত্রের নাম ছিল পরশুরাম । তাকে ভগবান শ্রীহরি বিষ্ণু দেবের ষষ্ট অবতার অর্থাৎ “পরশুরাম অবতার” বলা হয়ে থাকে।

ঘটনাক্রমে মার্তিকাবর্ত দেশের রাজাকে সস্ত্রীক জলবিহার করতে দেখে আশ্রমবাসিনী রেনুকা কামস্পৃহ হয়ে পরেন এবং নিজের পূর্ব রাজকীয় জীবন সম্পর্কে স্মৃতিবিষ্ট হন । মুনি স্ত্রীর এই আসক্তি দেখে ক্রোধান্বিত হয়ে ৫ পুত্রকে তাদের মাতা রেনুকাকে হত্যার নির্দেশ দিলেন ।

কিন্তু কোন পুত্রই মাতৃহত্যার মতো নিষ্ঠুর কাজ করতে রাজি হলো না । তখন মুনি তার প্রিয় পুত্র পরশুরামকে আদেশ দিলে, পরশুরাম এক কুঠারের আঘাতে মাকে হত্যা করেন ।
মাকে হত্যার পর পরশুরাম পরম পাপী হিসেবে চিহ্নিত হন ।

পাপের শান্তি হিসেবে কুঠারটি পরশুরামের হাতে আটকে থাকে ।
শত শত চেষ্টা করেও কুঠারটি থেকে তিনি মুক্ত হতে পারলেন না ।
তখন পিতা তাকে বিভিন্ন তীর্থস্থানে গিয়ে পাপমুক্ত হতে বলেন । মাতৃহত্যার ভয়াবহ পাপের অনুশোচনা নিয়ে পরশুরাম তীর্থে তীর্থে ঘুরে বেড়ান ।

দেবতা ব্রক্ষ্মপুত্র তখন হিমালয়ের বুকে হ্রদরূপে লুকিয়ে ছিলেন । দৈবক্রমে পরশুরাম ব্রক্ষ্মপুত্রের মাহাত্ম্যের কথা জানতে পারলেন । তিনি খুজে পেলেন হিমালয়ে লুকায়িত ব্রক্ষ্মপুত্র হ্রদ এবং প্রার্থনা জানালেন, যেন এর পবিত্র জলে তার মাতৃহত্যার পাপমুক্ত হয় ।
তিনি হ্রদের জলে ঝাঁপ দেওয়ার সঙ্গে সঙ্গে হাতে আটকে থাকা কুঠারখানা খসে পড়ে । এভাবে পরশুরাম মাতৃহত্যার প্রায়চিত্ত থেকে মুক্ত হলেন ।

ব্রক্ষ্মপুত্রের এই অলৌকিক শক্তিসম্পন্ন পাপ হরনকারী জল যাতে সাধারণ মানুষের উপকারে আসে এই উদ্দেশ্য পরশুরাম সেই জলাধারকে সমতল ভূমিতে নিয়ে আসার অভিপ্রায় প্রকাশ করেন । তিনি কুঠারখানা লাঙ্গলের ফলকে বেধে সেই ফলক দিয়ে নালা সৃষ্টি করে ব্রক্ষ্মপুত্রের পবিত্র জলাধারকে সমতলে নিয়ে আসেন ।

দীর্ঘ সময় ও পথ পরিক্রমায় পাহাড় পর্ব্বত পেড়িয়ে তিনি ব্রক্ষ্মপুত্রের জলাধারকে বিভিন্ন জনপদ ঘুরিয়ে অবশেষে বর্তমান বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলার লাঙ্গলবন্দে এসে ক্লান্ত হয়ে থেমে যান এবং লাঙ্গল চাষ করা বন্ধ করে দেন ।

তার লাঙ্গলের ফলকে তৈরি পথ ধরে ব্রক্ষ্মপুত্র প্রবাহিত হতে থাকে ।
সেই থেকে এই স্থানের নাম ” লাঙ্গলবন্দ ” এবং তা হয়ে ওঠে হিন্দুধর্মের মানুষের জন্য পরম পূন্যস্থান।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ